Apps

Recent Activaties

অস্টেলিয়ার Macquarie University এবং পুলিশ স্টাফ কলেজের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

ঢাকা, ২৮ নভেম্বর ২০১৭ইং।
          অস্টেলিয়ার Macquarie University এবং পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশের(পিএসসি) মধ্যে শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণার ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। সমঝোতা স্বারক  উপলক্ষ্যে আজ মঙ্গলবার কলেজের আইসসি কক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

          পিএসসির রেক্টর ডা: এম. সাদিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিরেন পুলিমের ইন্সপেক্টর জেনারেল জনাব এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম। বাংলাদেশ অস্টলিয়া হাই কমিশনার Ms . Julia Niblett Macquaric University র প্রো-ভিসি, প্রফেসর  Dr. Sherman Yong  বিশেষ অতিথি ছিলেন। অনুষ্ঠানে Macquarie University- তে গ্রাজুয়েট পুলিশ কর্মকর্তাগণ, এমএসিপিএম এ শিক্ষার্থীগণ, অস্টেলিয়ান দূতাবাসের কর্মকর্তগণ, AusAid এর কর্মকর্তা এবং পুলিশ স্টাফ কলেজের অনুষদ সদস্যগণ উপস্থিত ছিলেন। 

          এ চুক্তির আ্ওতায় উভয় প্রতিষ্ঠানের মধ্যে একাডেমিক তথ্য বিনিময়, স্কলা্রশিপ, অতিথি শিক্ষক হিসাবে পাঠদান, অনুষদবর্গের সক্ষমতা বৃদ্ধি, স্টাডি ট্যুর, যৌথ প্রশিক্ষন, সেমিনারএবং গবেষণার সুযোগ সৃষ্টি করা হবে। এছাড়া পুলিশ স্টাফ কলেজের মাস্টার্স প্রোগ্রামের জন্য যৌথ সেমিনার আয়োজন এবং যৌথভাবে স্কাইপ-এ বক্তৃতাসহ শিক্ষা, প্রশিক্ষণ ্ও গবেষনার কার্যক্রমের আয়োজন করা হবে।

          প্রধান অতিথির বক্তৃতায় আইজিপি বলেন,Macquarie University পুলিশ স্টাফ কলেজের মধ্যে এ চুক্তি শিক্ষা, গবেষণা ্ও প্রশিক্ষণের ক্ষেত্রে নবদিগন্তের সূচনা করবে। সন্ত্রাস দমনের ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি করবে। পুলিশ কর্মকর্তাদের জন্য ্ও চুক্তি জননিরাপত্তা, সাইবার ক্রাইম ্ও আধুনিক প্রযুক্তি নির্ভর তদন্ত কার্যক্রমের ্ওপর উচ্চতর প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি করবে।

          তিনি বলেন, বর্তমান সরকারের রূপকল্প ২০১১ ্ও রূপকল্প ২০১৪ বাস্তবায়নে পুলিশ কর্মকর্তাদের সামর্থ বৃদ্ধি ্ও পেশাদারিত্ব অর্জনের  ক্ষেত্রে অবদান রাখেবে। আইজিপি সমঝোতা স্বারক করায় অস্ট্রেলিয়ার সরকারকে ধন্যবাদ জানান।

         হাই কমিশনার তাঁঁকে সমঝোতা স্মারক অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ ঞ্জাপন করে বলেন, ্ও চুক্তির মাধ্যমে অস্ট্রেলিয়া ্ও বাংলাদেশ পুলিশের কর্মকর্তাদের মধ্যে সহযোগিতা, অংশীদারিত্ব ্ও পেশাগত ্ঞ্জান বিনিময়ের সুযোগ সুষ্টি হলো। এছাড়া  Countering Violent Extremism সংক্রান্ত অপরাাধ, গোয়েন্দা তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে ভূমিকা পালন করবে। তিনি বলেন , 2017 সালে বাংলাদেশর 100 জন কর্মকর্তা অস্ট্রেলিয়ার বিভিন্ন ক্ষেত্রে উচ্চতর শিক্ষা ্ও প্রশিক্ষণ লাভ করেছেন। 

          Macquarie University এর প্রো-ভিসি প্রফেসর Young বলেন, এ চুক্তির মাধ্যমে উভয় প্রতিষ্ঠানের মধ্যে মস্পর্ক সুদৃঢ় হবে। আমরা একে অপরের নিকট থেকে শিখতে পারবে এবং শিক্ষা, গবেষণা ্ও প্রশিক্ষণ বিনিময় করতে পারবে।

          সভাপতির বক্তব্য এম. সাদিকুর রহমান বলেন , এ চুক্তি পুলিশ স্টাফ কলেজের ইতিহাসের মাইল ফলক হিসাবে বিবেচিত হবে। এ চুত্তির ফলেন Macquarie University -েএর সাথে শিক্ষা, প্রশিক্ষন ্ও গবেষণা্র ক্ষেত্রে সহযোগিতা ছাড়া্ও অনুষদ ্ও শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি, অনলাইন লাইব্রেরি ব্যবহারের সুযোগ সৃষ্টি হবে।

 
All rights reserved | copyright © 2014 - 2017 | Design & Development : PeopleNTech